রাজশাহী, সোমবার ০৪ মার্চ ২০২৪, ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
◈ বাঘায় আম বাগান ও ফসলি জমিতে পুকুর খননের হিড়িক, প্রশাসন নিরব ◈ ভুল চিকিৎসার কারণে ডাক্তারের বিরুদ্ধে আদালতে সাংবাদিকের মামলা ◈ রাজশাহীতে কিশোর গ্যাংয়ের ৫ সদস্য গ্রেপ্তার ◈ সাংবাদিক রেজাউল করিমের শ্বশুরের মৃত্যুতে রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের শোক ◈ লালমনিরহাটে ব্যাতিক্রমী গল্পকথার বই মেলা শুরু ◈ রাজধানীর বেইলি রোডের অগ্নিকান্ডে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী ◈ রাজশাহীতে তরুনীকে উদ্ধার করলো পিবিআই ◈ রাজশাহী স্যানেটারি ব্যবসায়ী মালিক সমিতির বার্ষিক বনভোজন অনুষ্ঠিত ◈ খুলনায় মাসব্যাপী একুশে বইমেলার সমাপনী মেলায় ৪ কোটি ৭৮ লাখ ৫০ হাজার টাকার বই বিক্রি ◈ রাজশাহীতে বাংলাদেশ কৃষক সমিতি’র অবস্থান কর্মসূচি পালন,বরেন্দ্র ভবন ঘেরাও

৩-৬ মাসের মধ্যে বিশ্বে আধিপত্য করবে ওমিক্রন: দাবি সিঙ্গাপুরের চিকিৎসকের

প্রকাশিত : 02:01 PM, 3 December 2021 Friday

বাংলার সকাল নিউজ ডেস্কঃ

করোনাভাইরাসের নতুন ওমিক্রন দ্রুত ছড়িয়ে পড়ছে বিশ্বের বিভিন্ন দেশে। আগামী তিন থেকে ছয় মাসের মধ্যে এটি বিশ্বব্যাপী আধিপত্য বিস্তার করতে পারে বলে জানিয়েছেন সিঙ্গাপুরের মাউন্টি এলিজাবেথ নোভেনা হসপিটালের সংক্রামক রোগ চিকিৎসক ডা. লিওং হোয়ে নাম। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিএনবিসি।

ডা. লিওং বলেন, ওমিক্রন আগামী তিন থেকে ছয় মাসের মধ্যে সারাবিশ্বে ছড়িয়ে পড়বে এবং আধিপত্য বিস্তার করবে।

নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন ধরা পড়ার পর থেকে দক্ষিণ আফ্রিকায় ব্যাপক হারে বাড়ছে করোনা রোগী। সর্বশেষ হিসেবে দেখা গেছে, দেশটিতে একদিনে সাড়ে আট হাজার করোনা রোগী শনাক্ত হয়েছে। এর আগের ২৪ ঘণ্টায় রোগী পাওয়া গিয়েছিল মাত্র চার হাজার ৩০০। অর্থাৎ একদিনের ব্যবধানে রোগী বেড়েছে প্রায় দ্বিগুণ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এটিকে উদ্বেগজনক ভ্যারিয়েন্ট হিসাবে শ্রেণিবদ্ধ করেছে। তারা বলেছে, প্রাথমিক প্রমাণগুলি ইঙ্গিত করে, এটিতে পুনরায় সংক্রমণের ঝুঁকি বেশি। এখন পর্যন্ত ২৪টি দেশে ধরা পড়েছে এই ভ্যারিয়েন্ট।

বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের এই ভ্যারিয়েন্টটি অন্তত ৩২টি মিউটেশন (জিনগত গঠনের পরিবর্তন) ঘটিয়েছে। যার বৈজ্ঞানিক নাম বি.১.১.৫২৯। ডেল্টা ভ্যারিয়েন্টে মিউটেশন ছিল ১০টি আর বেটায় ৬টি। আর ওমিক্রনের ‘ইউনিক’ মিউটেশনের সংখ্যা এর অনেক বেশি। মোট ২৬টি। এতেই বোঝা যায় একে মোকাবিলা করা কত কঠিন হতে পারে।

ওমিক্রন নিয়ে বিজ্ঞানীরা যে কারণে সবচেয়ে বেশি উদ্বিগ্ন তা হলো, এটি অত্যন্ত দ্রুত এবং সহজে ছড়াতে পারে এবং মানবদেহের রোগপ্রতিরোধ ব্যবস্থাকে ভেঙে দিতে পারে। যার ফলে এর বিরুদ্ধে টিকা কম কার্যকর হবে বলে মনে করা হচ্ছে ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক বাংলার সকাল'কে জানাতে ই-মেইল করুন- banglarsakal24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক বাংলার সকাল'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক বাংলার সকাল | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT