রাজশাহী, মঙ্গলবার ২০ ফেব্রুয়ারি ২০২৪, ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
◈ রাজশাহীতে অজ্ঞাত ভাইরাসে দুই শিশুর মৃত্যু : আইইডিসিআরের পরিদর্শন, বাবা-মাকে ছাড়পত্র ◈ দিঘলিয়া থানায় ওপেন হাউজ ডে অনুষ্ঠিত ◈ হাতীবান্ধায় পরপর তিন দিনে পাশাপাশি তিনটি খড়ের গাদায় আগুন ◈ সিরাজগঞ্জে বিএসটিআইয়ের অভিযানে ফ্লাওয়ার মিলকে মামলা ও জরিমানা ◈ ট্রাকের পিছনের চাকায় পৃষ্ঠ হয়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু ◈ তানোরে পুকুর খননের মাটিতে পাকা রাস্তা নষ্ট এলাকায় উওেজনা ◈ রাজশাহীর ডিবি পুলিশ কর্তৃক ২০০ গ্রাম হেরোইন-সহ গ্রেফতার: ৩ ◈ নওগাঁর ডলফিন এনজিও‘র মালিক আব্দুর রাজ্জাকসহ ০৬ জন কে যৌথ অভিযানে আটক ◈ আল-কোরআন হাফেজদের ব্যতিক্রমী বিদায় সংবর্ধনা ◈ হাতে ভাজা দেশি মুড়ি গ্রামীন জনপদ থেকে বিলুপ্তির পথে

সুস্থ থাকতে খান গমের রুটি

প্রকাশিত : 08:22 AM, 10 December 2021 Friday

বাংলার সকাল নিউজ ডেস্কঃ

সকালের নাস্তায় একটু রুটি সবজি হলে আর কিছু লাগেনা। স্বাস্থ্য সচেতন ব্যক্তিরা ভাতের বদলে রুটি খেতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন। কিন্তু আপনি কি জানেন, সাদা ময়দা বা আটার পরিবর্তে গমের তৈরি রুটি খাওয়া বেশি স্বাস্থ্যকর।

গমের তৈরি রুটিতে আছে বি১, বি২, বি৩ সহ আরও ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ফাইবার ইত্যাদি উপাদান। যা আমাদের শরীরের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। নিয়মিত গমের তৈরি রুটি খেলে আপনার রক্তচাপ, কোলেস্টেরল থাকবে নিয়ন্ত্রণে। চলুন জেনে নেই গমের রুটির উপকারিতা:

ওজন নিয়ন্ত্রণে রাখতে
গমের রুটিতে থাকা ফাইবার আমাদের পেট ভরে রাখতে সহায়তা করে। তাই চটজলদি ক্ষুধাও কম লাগে। ফলে ওজন থাকে নিয়ন্ত্রণে। গমের রুটি খাওয়ার ফলে হজম ও ভালো হয়।

দৃষ্টিশক্তি ভালো রাখে
চোখের জন্য কার্যকারী ভিটামিন ই, নিয়াসিন সবই মিলবে এই গমের রুটিতে। এতে করে গমের রুটি প্রতিদিন খেলে চোখের বিভিন্ন সমস্যা যেমন দূর হবে তেমনই দৃষ্টিশক্তি ভালো রাখবে।

ডায়াবেটিস রোগীদের জন্যে উপকারী
যারা ডায়াবেটিসের রোগী তাদের জন্য অনেক ভালো কাজ করবে এই গমের রুটি। এতে ক্যালোরির পরিমাণ একদমই নেই বললেই চলে। সেই সাথে এতে আছে ম্যাগনেসিয়াম যা ডায়াবেটিস রোগীদের রক্তের শর্করা ঠিক রাখতে সাহায্য করে থাকে। সাদা রুটিতে শর্করার পরিমাণ বেশি থাকে। তাই এক্ষেত্রে গমের রুটিকে বেছে নিতে পারেন প্রতিদিনের খাদ্য তালিকায়।

ক্লান্তি দূর করতে
অনেকেই আছে যারা অল্পতেই ক্লান্ত হয়ে পরেন। এতে করে শরীরে শক্তির পরিমাণও কমে যায়। সেক্ষেত্রে খেতে পারেন গমের রুটি প্রতিদিন। এতে শরীরের ক্লান্তি ভাব বেশি কাজ করবে না এবং পর্যাপ্ত শক্তি ও যোগাবে।

ত্বককে ভালো রাখে
গমে থাকা জিঙ্ক উপাদান আপনার ত্বক রাখবে উজ্জ্বল এবং আকর্ষণীয়। নিয়মিত গমের রুটি খেলে আপনার ত্বক থাকবে সুন্দর এবং লাবণ্যময়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক বাংলার সকাল'কে জানাতে ই-মেইল করুন- banglarsakal24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক বাংলার সকাল'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক বাংলার সকাল | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT