রাজশাহী, মঙ্গলবার ২০ ফেব্রুয়ারি ২০২৪, ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
◈ রাজশাহীতে অজ্ঞাত ভাইরাসে দুই শিশুর মৃত্যু : আইইডিসিআরের পরিদর্শন, বাবা-মাকে ছাড়পত্র ◈ দিঘলিয়া থানায় ওপেন হাউজ ডে অনুষ্ঠিত ◈ হাতীবান্ধায় পরপর তিন দিনে পাশাপাশি তিনটি খড়ের গাদায় আগুন ◈ সিরাজগঞ্জে বিএসটিআইয়ের অভিযানে ফ্লাওয়ার মিলকে মামলা ও জরিমানা ◈ ট্রাকের পিছনের চাকায় পৃষ্ঠ হয়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু ◈ তানোরে পুকুর খননের মাটিতে পাকা রাস্তা নষ্ট এলাকায় উওেজনা ◈ রাজশাহীর ডিবি পুলিশ কর্তৃক ২০০ গ্রাম হেরোইন-সহ গ্রেফতার: ৩ ◈ নওগাঁর ডলফিন এনজিও‘র মালিক আব্দুর রাজ্জাকসহ ০৬ জন কে যৌথ অভিযানে আটক ◈ আল-কোরআন হাফেজদের ব্যতিক্রমী বিদায় সংবর্ধনা ◈ হাতে ভাজা দেশি মুড়ি গ্রামীন জনপদ থেকে বিলুপ্তির পথে

সারাদেশে মাধ্যমিকে শ্রেষ্ঠত্ব ধরে রেখেছে মেয়েরা

প্রকাশিত : 04:52 PM, 30 December 2021 Thursday

Private: মো.মাইনুর রহমান

এসএসসিতে এবারও পাসের হারে ছেলেদের পেছনে ফেলেছে মেয়েরা, জিপিএ-৫ পাওয়ার দৌড়েও তারা এগিয়ে আছে।
চলতি বছর ৯৪ দশমিক ৫০ শতাংশ ছাত্রী মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় পাস করেছে, যেখানে ছাত্রদের পাসের হার ৯২ দশমিক ৬৯ শতাংশ।
পূর্ণাঙ্গ জিপিএ, অর্থাৎ পাঁচে পাঁচ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ছাত্রীরা এগিয়ে রয়েছে বড় ব্যবধানে।

জিপিএ-৫ পাওয়া ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন শিক্ষার্থীর মধ্যে ৭৯ হাজার ৭৬২ জন ছাত্র; আর ১ লাখ ৩ হাজার ৫৭৮ জন ছাত্রী।
সেই হিসেবে ২৩ হাজার ৮১৬ জন বেশি ছাত্রী জিপিএ-৫ পেয়েছে।
শিক্ষামন্ত্রী দীপু মনি বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মাধ্যমিকের ফলাফলের বিস্তারিত তুলে ধরেন।

গতবছর এ পরীক্ষায় ৮২ দশমিক ৮৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। জিপিএ-৫ পেয়েছিল এক লাখ ৩৫ হাজার ৮৯৮ জন।
গত চার বছর ধরেই মাধ্যমিকে পাসের হারের দিক থেকে ছাত্রীরা এগিয়ে রয়েছে। গতবছর ছাত্রদের পাসের হার যেখানে ৮২ দশমিক ৯৫ শতাংশ ছিল; ছাত্রীদের মধ্যে পাস করেছিল ৮৪ দশমিক ৫০ শতাংশ।

আর গতবার জিপিএ ৫ পাওয়া এক লাখ ৩৫ হাজার ৮৯৮ শিক্ষার্থীর মধ্যে ৬৫ হাজার ৭৫৪ জন ছিল ছাত্র এবং ৭০ হাজার ১৪৪ জন ছাত্রী।
২০২১ সালের পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ছিল ১১ লাখ ৪২ হাজার ৯৪ জন, পাস করেছে ১০ লাখ ৫৮ হাজার ৬২৮ জন। অন্যদিকে ১০ লাখ ৯৮ হাজার ৩০১ জন ছাত্রীর মধ্যে ১০ লাখ ৩৭ হাজার ৯১৮ জন উত্তীর্ণ হয়েছে।
চলতি বছর ৯টি সাধারণ বোর্ডে বিজ্ঞান বিভাগে ৯৫ দশমিক ৯৫ শতাংশ ছাত্র ও ৯৬ দশমিক ৫৩ শতাংশ ছাত্রী পাস করেছে। মানবিকে ৯২ দশমিক ০৯ শতাংশ ছাত্র ও ৯৪ দশমিক ১১ শতাংশ ছাত্রী এবং ব্যবসায় শিক্ষায় ৯২ দশমিক ৫০ শতাংশ ছাত্র ও ৯৪ দশমিক ৯৬ শতাংশ ছাত্রী উত্তীর্ণ হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক বাংলার সকাল'কে জানাতে ই-মেইল করুন- banglarsakal24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক বাংলার সকাল'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক বাংলার সকাল | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT