রাজশাহী, সোমবার ০৪ মার্চ ২০২৪, ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
◈ বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে চীনের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ ◈ বাঘায় আম বাগান ও ফসলি জমিতে পুকুর খননের হিড়িক, প্রশাসন নিরব ◈ ভুল চিকিৎসার কারণে ডাক্তারের বিরুদ্ধে আদালতে সাংবাদিকের মামলা ◈ রাজশাহীতে কিশোর গ্যাংয়ের ৫ সদস্য গ্রেপ্তার ◈ সাংবাদিক রেজাউল করিমের শ্বশুরের মৃত্যুতে রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের শোক ◈ লালমনিরহাটে ব্যাতিক্রমী গল্পকথার বই মেলা শুরু ◈ রাজধানীর বেইলি রোডের অগ্নিকান্ডে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী ◈ রাজশাহীতে তরুনীকে উদ্ধার করলো পিবিআই ◈ রাজশাহী স্যানেটারি ব্যবসায়ী মালিক সমিতির বার্ষিক বনভোজন অনুষ্ঠিত ◈ খুলনায় মাসব্যাপী একুশে বইমেলার সমাপনী মেলায় ৪ কোটি ৭৮ লাখ ৫০ হাজার টাকার বই বিক্রি

শীতকালে গরম পানি দিয়ে গোসল হতে পারে মৃত্যু ও বন্ধ্যাত্বের কারণ

প্রকাশিত : 06:48 AM, 29 November 2021 Monday

বাংলার সকাল নিউজ ডেস্কঃ

শীতকালের অন্যতম এক বিড়ম্বনা হলো গোসল। তীব্র ঠাণ্ডায় পানির ধারেকাছেও ঘেঁষতে চান না অনেকে। তবে এর বিকল্পও বের করেছে মানুষ। শীত আসতে না আসতেই গোসল নিয়ে রীতিমতো যুদ্ধ শুরু হয় প্রায় প্রতিটি বাড়িতে। তবে এ সময় অনেকে হালকা গরম পানি দিয়ে দিব্যি গোসলের ঝামেলা মিটিয়ে নেন। অনেকের ধারণা, গরম পানি দিয়ে গোসল করলে তা অনেক দিক থেকেই শরীরের উপকার করে। তবে সায়েন্স ডিরেক্ট ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদন বলছে, এই প্রবণতা বাড়াতে পারে মৃত্যু ঝুঁকিও।

এবারে চলুন জেনে নেয়া যাক, কেনো শীতকালে গরম পানি দিয়ে গোসল করলে মৃত্যু ঝুঁকির মতো পরিস্থিতি তৈরি হতে পারে-

১) শীতকালে আমাদের চারপাশের পরিবেশ ঠাণ্ডা থাকে। এরসাথে মানিয়ে নিতে শরীরও তাপ উৎপাদন করতে থাকে গরম থাকার জন্য। তবে প্রচণ্ড শীতে গরম পানি দিয়ে গোসল করলে হঠাৎ তাপমাত্রার উল্লেখযোগ্য তারতম্যের কারণে হার্টঅ্যাটাকের ঝুঁকি থাকে। এ কারণে যাদের হৃদরোগের সমস্যা আছে তাদের গরম পানি দিয়ে গোসল না করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

২) এছাড়া শীতকালে গরম পানি দিয়ে গোসলের সময় রক্তচাপও বেড়ে যায়। এই রক্তচাপকে স্বাভাবিক করতে হৃদযন্ত্রকে আরও বেশি দ্রুত কাজ করতে হয়। ফলে যাদের হৃদরোগের সমস্যা আছে, তাদের ক্ষেত্রে এটি আরও মারাত্মক আকার ধারণ করতে পারে।

৩) গরম পানি দিয়ে গোসলের সময় রক্তচাপ বেড়ে যাওয়ার কারণে আমাদের শরীরের কর্মক্ষমতাও কমে যায়। ফলে মাথা ঘোরা থেকে শুরু করে শরীর নিস্তেজ হয়ে পড়ে, গোসলের পর কোনো কাজে মনোনিবেশ করা যায় না।

৪) পুরুষদের ক্ষেত্রে লম্বা সময় ধরে গরম পানিতে গোসল করার ফলে সন্তান উৎপাদন ক্ষমতা করে যাওয়ার আশঙ্কা থাকে। এ ক্ষেত্রে স্পার্ম কাউন্ট কমে গিয়ে অনেক ক্ষেত্রে পুরুষের বন্ধ্যাত্বের কারণও হয়ে উঠতে পারে। তাই যেকোনো মৌসুমেই পুরুষদের স্বাভাবিক তাপমাত্রার পানিতেই গোসল করা উচিত।

৫) শীতকালে গরম পানি দিয়ে গোসলের ফলে চামড়ার আদ্রতা নষ্ট হয়ে ত্বক রুক্ষ হয়ে যায়। ফলে ত্বক ফাটা থেকে শুরু করে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

তাই শীতকাল হোক বা গরমকাল, সবসময়ই স্বাভাবিক তাপমাত্রায় গোসলের চেষ্টা করতে হবে। বিশেষ করে শীতকালে প্রতিদিন গোসল করা সুস্থ্য থাকার ক্ষেত্রে খুবই জরুরি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক বাংলার সকাল'কে জানাতে ই-মেইল করুন- banglarsakal24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক বাংলার সকাল'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক বাংলার সকাল | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT