রাজশাহী, সোমবার ০৪ মার্চ ২০২৪, ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
◈ বাঘায় আম বাগান ও ফসলি জমিতে পুকুর খননের হিড়িক, প্রশাসন নিরব ◈ ভুল চিকিৎসার কারণে ডাক্তারের বিরুদ্ধে আদালতে সাংবাদিকের মামলা ◈ রাজশাহীতে কিশোর গ্যাংয়ের ৫ সদস্য গ্রেপ্তার ◈ সাংবাদিক রেজাউল করিমের শ্বশুরের মৃত্যুতে রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের শোক ◈ লালমনিরহাটে ব্যাতিক্রমী গল্পকথার বই মেলা শুরু ◈ রাজধানীর বেইলি রোডের অগ্নিকান্ডে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী ◈ রাজশাহীতে তরুনীকে উদ্ধার করলো পিবিআই ◈ রাজশাহী স্যানেটারি ব্যবসায়ী মালিক সমিতির বার্ষিক বনভোজন অনুষ্ঠিত ◈ খুলনায় মাসব্যাপী একুশে বইমেলার সমাপনী মেলায় ৪ কোটি ৭৮ লাখ ৫০ হাজার টাকার বই বিক্রি ◈ রাজশাহীতে বাংলাদেশ কৃষক সমিতি’র অবস্থান কর্মসূচি পালন,বরেন্দ্র ভবন ঘেরাও

র‌্যাবের মানবাধিকার লঙ্ঘনের কোনোই সুযোগ নেই: মহাপরিচালক

প্রকাশিত : 08:39 PM, 12 December 2021 Sunday

Private: মো.মাইনুর রহমান

গত বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্র RAB এর বর্তমান ও সাবেক কিছু কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা আরোপ করে।যুক্তরাষ্ট্রে তারা প্রবেশ করতে পারবেন না।তার মধ্যে সদ্য বিদায়ী সেনা প্রধানও রয়েছে।

এমতাবস্থায় মানবাধিকার লঙ্ঘন করার মতো কোনোই সুযোগ র‌্যাবের নেই বলে মন্তব্য করেছেন এলিট ফোর্সটির মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন।
রবিবার দুপুরে বরগুনার পাথরঘাটা লঞ্চঘাট পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন তিনি।
সম্প্রতি মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাব এবং বাহিনীর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট ও পররাষ্ট্র দপ্তর। ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে এমন নিষেধাজ্ঞা দেয় দেশটি।

যুক্তরাষ্ট্রের এমন নিষেধাজ্ঞার বিষয়ে তীব্র প্রতিক্রিয়া দেখায় ঢাকা। ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত আর্ল মিলারকে তলব করে ব্যাখ্যা চাওয়া হয় বাংলাদেশের পক্ষ থেকে। মিলার বিষয়টি বাইডেন প্রশাসনকে অবহিত করবেন বলে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়টি নিয়ে প্রশ্ন করা হলে র‌্যাবের ডিজি বলেন, ‘আমরা দেশের সংবিধান, আইন বিধি অনুযায়ী দায়িত্ব পালন করে যাচ্ছি। সব দিক থেকে প্রতিটি বিষয় পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই-বাছাই করা হয়। আমাদের মানবাধিকার লঙ্ঘনের কোনোই সুযোগ নেই। আইন এবং বিধির আলোকে র‌্যাবে কার্যক্রম সংগঠিত হচ্ছে।’

মাদক সন্ত্রাস ও জলদস্যুতা বন্ধে অনেক সফলতা থাকার পর আন্তর্জাতিক মহলে র‌্যাব কেন সমালোচিত হলো এমন প্রশ্নের জবাবে র‌্যাব প্রধান বলেন, ‘আমরা বাংলাদেশের সংবিধান, আইন বিধি অনুযায়ী আমাদের দায়িত্ব পালন করে যাচ্ছি। আমরা যখন কাজ করি আমাদের এই কার্যক্রম জ্যুডিশিয়াল সিস্টেমে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এটা তদন্ত করে থাকে। থানা পুলিশ এটা তদন্ত করে। আমরা কিন্তু তদন্ত করি না। এই তদন্তের পর যদি মামলা করার প্রয়োজন হয় মামলা হয়ে যায়। সেই মামলার তদন্ত হয়। এরপর জুডিশিয়াল সিস্টেমে সেটা কোর্টে যায়। এরপর যাচাই-বাছাই হয়। তারপর সেই সিদ্ধান্ত হয়, এরপরই আমাদের কার্যক্রম গ্রহণ করা হয়ে থাকে। এছাড়া আমাদের স্বাধীন মিডিয়া আছে, সুশীল সমাজ আছে সব দিক থেকে পুঙ্খানুপুঙ্খভাবে প্রতিটি বিষয় যাচাই-বাছাই হয়। এখানে আমাদের মানবাধিকার লঙ্ঘনের কোনোই সুযোগ নেই। সবকিছু আইন এবং বিধির আলোকে সংগঠিত হচ্ছে।’

ভারত থেকে দস্যুরা এসে জেলেদের জাল কেটে দিচ্ছে ও নৌকা লুট করছে এটা বন্ধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে জানতে চাইলে চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, ‘আমরা তাদের (বিএসএফসহ আইনশৃঙ্খলা বাহিনী) সঙ্গে যোগাযোগ করছি, তাদের সঙ্গে যৌথভাবে কাজ করছি। তারা তাদের রোল প্লে করবেন। অপরাধ সংগঠিত করে কেউ পার পাবে না। আশ্বস্ত করছি, ভবিষ্যতে এমন ঘটনা ঘটবে না। যারা ঘটাবে তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

রাজু বাহিনী ছাড়াও যারা ভারতে বসে দস্যুপনা করছে তাদের বিরুদ্ধে র‌্যাব কী ব্যবস্থা নিচ্ছে জানতে চাইলে র‌্যাবের মহাপরিচালক বলেন, ‘এমন একটা ঘটনা ঘটেছে। সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিয়েছি। আমরা ডাকাতির টাকা উদ্ধার করেছি, দস্যুদের আটক করেছি। যেই এখানে অপরাধ সংগঠিত করতে আসবে আমরা ব্যবস্থা নিবো।’
পরে র‍্যাব-৮ এর তত্ত্বাবধানে পাথরঘাটা উপজেলা কমপ্লেক্স সমুদ্র উপকূলীয় এলাকায় দস্যুতা ঠেকাতে স্থানীয়দের মধ্যে সচেতনতা তৈরিতে মতবিনিময় সভায় যোগ দেন র‌্যাব প্রধান।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক বাংলার সকাল'কে জানাতে ই-মেইল করুন- banglarsakal24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক বাংলার সকাল'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক বাংলার সকাল | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT