রাজশাহী, মঙ্গলবার ২০ ফেব্রুয়ারি ২০২৪, ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
◈ রাজশাহীতে অজ্ঞাত ভাইরাসে দুই শিশুর মৃত্যু : আইইডিসিআরের পরিদর্শন, বাবা-মাকে ছাড়পত্র ◈ দিঘলিয়া থানায় ওপেন হাউজ ডে অনুষ্ঠিত ◈ হাতীবান্ধায় পরপর তিন দিনে পাশাপাশি তিনটি খড়ের গাদায় আগুন ◈ সিরাজগঞ্জে বিএসটিআইয়ের অভিযানে ফ্লাওয়ার মিলকে মামলা ও জরিমানা ◈ ট্রাকের পিছনের চাকায় পৃষ্ঠ হয়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু ◈ তানোরে পুকুর খননের মাটিতে পাকা রাস্তা নষ্ট এলাকায় উওেজনা ◈ রাজশাহীর ডিবি পুলিশ কর্তৃক ২০০ গ্রাম হেরোইন-সহ গ্রেফতার: ৩ ◈ নওগাঁর ডলফিন এনজিও‘র মালিক আব্দুর রাজ্জাকসহ ০৬ জন কে যৌথ অভিযানে আটক ◈ আল-কোরআন হাফেজদের ব্যতিক্রমী বিদায় সংবর্ধনা ◈ হাতে ভাজা দেশি মুড়ি গ্রামীন জনপদ থেকে বিলুপ্তির পথে

বাংলাদেশ থেকে শ্রমিক নিতে চায়দক্ষিণ কোরিয়ার জাহাজ নির্মাণ কোম্পানি হুন্দাই

প্রকাশিত : 06:43 PM, 26 December 2021 Sunday

Private: মো.মাইনুর রহমান

জনসংখ্যার দিক দিয়ে বাংলাদেশ একটি ঘনবসতিপূর্ন দেশ।বিপুল এই জনশক্তি রপ্তানি করে রেমিটেন্স আনতে পারলে তা হবে অতীব গুরুত্বপূর্ণ।
সম্প্রতি দক্ষিণ কোরিয়ার অন্যতম বড় কোম্পানি হুন্দাই জাহাজ নির্মাণ খাতে বাংলাদেশ থেকে টেকনিশিয়ান ও পেইন্টার নিতে আগ্রহী। এর ফলে ওই দেশে দক্ষ শ্রমিক পাঠানোর একটি সুযোগ তৈরি হয়েছে। এরইমধ্যে এ বিষয়ে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) ও বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডকে (বোয়েসল) উদ্যোগ নেওয়ার অনুরোধ জানিয়ে চিঠি পাঠানো হয়েছে।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, জাহাজ নির্মাণ খাতে এক নম্বর দেশ হচ্ছে দক্ষিণ কোরিয়া। বাংলাদেশ দূতাবাসের সঙ্গে ওই কোম্পানির একাধিক বৈঠক হয়েছে। এর ফলশ্রুতিতে হুন্দাই কোম্পানি বাংলাদেশ থেকে শ্রমিক নিতে আগ্রহী হয়।
তিনি বলেন, দীর্ঘদিন ধরে বিভিন্ন উৎপাদনশীল খাতে শ্রমিক গেলেও শিপ বিল্ডিংয়ে কোনও দক্ষ শ্রমিক পাঠানো হয়নি। এর ফলে একটি সুযোগ তৈরি হয়েছে।

কারা আবেদন করতে পারবেন

টেকনিশিয়ানদের ক্ষেত্রে ডিপ্লোমাধারী, ওয়েল্ডিংয়ে প্রশিক্ষণ আছে এবং সাত বছরের অভিজ্ঞতা আছে এমন ব্যক্তিরা আবেদন করতে পারবে। পেইন্টারের ক্ষেত্রে রসায়ন বা কেমিক্যাল বিষয়ে কলেজ বা ব্যাচেলর ডিগ্রিধারীরা আবেদন করতে পারবে। ব্যাচেলর ডিগ্রিধারীদের জন্য এক বছর এবং কলেজ ডিগ্রিধারীদের জন্য পাঁচ বছরের অভিজ্ঞতার প্রয়োজন হবে।

উভয় চাকরির ক্ষেত্রে বেতনের পরিমাণ প্রায় ২ লাখ টাকা এবং থাকা ও দুপুরের খাবার কোম্পানি থেকে দেওয়া হবে।

নতুন সুযোগ
এ বিষয়ে আরেক কর্মকর্তা বলেন, হুন্দাই কোম্পানিতে যদি বাংলাদেশি শ্রমিকরা সফলভাবে কাজ করতে পারেন, তবে অন্য জাহাজ নির্মাণ কোম্পানিও বাংলাদেশ থেকে শ্রমিক নেবে।
তিনি বলেন, কোরিয়া অফশোর অ্যান্ড শিপবিল্ডিং অ্যাসোসিয়েশনের সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। বাংলাদেশ এ খাতে অনেক দূর এগিয়ে গেছে এবং এই বিষয়ে তাদের অবহিত করা হয়েছে।

ওই অ্যাসোসিয়েশনের সদস্য হিসেবে আরও পাঁচটি কোম্পানি আছে এবং এর ফলে সেখানে শ্রমিক পাঠানো সম্ভব হবে।

শ্রমিক রিক্রুটের ক্ষেত্রে কোনও প্রতারণার আশঙ্কা আছে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, এক্ষেত্রে প্রতারণার আশঙ্কা কম। কারণ, হুন্দাই কোম্পানি নিজে শ্রমিক রিক্রুট করবে। তবে এক্ষেত্রে তাদের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করতে হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক বাংলার সকাল'কে জানাতে ই-মেইল করুন- banglarsakal24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক বাংলার সকাল'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক বাংলার সকাল | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT