রাজশাহী, সোমবার ০৪ মার্চ ২০২৪, ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
◈ বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে চীনের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ ◈ বাঘায় আম বাগান ও ফসলি জমিতে পুকুর খননের হিড়িক, প্রশাসন নিরব ◈ ভুল চিকিৎসার কারণে ডাক্তারের বিরুদ্ধে আদালতে সাংবাদিকের মামলা ◈ রাজশাহীতে কিশোর গ্যাংয়ের ৫ সদস্য গ্রেপ্তার ◈ সাংবাদিক রেজাউল করিমের শ্বশুরের মৃত্যুতে রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের শোক ◈ লালমনিরহাটে ব্যাতিক্রমী গল্পকথার বই মেলা শুরু ◈ রাজধানীর বেইলি রোডের অগ্নিকান্ডে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী ◈ রাজশাহীতে তরুনীকে উদ্ধার করলো পিবিআই ◈ রাজশাহী স্যানেটারি ব্যবসায়ী মালিক সমিতির বার্ষিক বনভোজন অনুষ্ঠিত ◈ খুলনায় মাসব্যাপী একুশে বইমেলার সমাপনী মেলায় ৪ কোটি ৭৮ লাখ ৫০ হাজার টাকার বই বিক্রি

ফাইজার-মাডার্নার বুস্টার ডোজ ৯০ শতাংশ কার্যকর ওমিক্রনের বিরুদ্ধে

প্রকাশিত : 09:41 AM, 23 January 2022 Sunday

বাংলার সকাল নিউজ ডেস্কঃ

সারাবিশ্বে দ্রুতহারে ছড়াচ্ছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্তের সংখ্যা। তবে এই ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ফাইজার ও মডার্নার বুস্টার ডোজ ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। তাদের তিনটি গবেষণায় এই ফল পাওয়া গেছে।

গবেষণায় দেখা গেছে, মডার্না এবং ফাইজারের বুস্টার ডোজ অধিক কার্যকরী। হাসপাতালে ভর্তি হওয়া কমাতে এই দুই প্রতিষ্ঠানের টিকা কার্যকর বলে প্রমাণ হয়েছে। গবেষণার অন্যতম সদস্য সিডিসির এমা অ্যাকরসি বলেন, আগের দুই ডোজ নেওয়ার পর পাঁচ মাস অতিবাহিত মার্কিনিদের অবশ্যই বুস্টার ডোজ নেওয়া উচিত।

সিডিসির গবেষণায় দেখা গেছে, ফাইজার অথবা মডার্নার প্রথম দুই ডোজ টিকা নেওয়াদের হাসপাতালে ভর্তির ক্ষেত্রে ছয় মাস পর্যন্ত ৯০ শতাংশ সুরক্ষা দেয়। পরবর্তীতে তা ৮১ শতাংশে নেমে আসে। তবে করোনার তৃতীয় ডোজ বা বুস্টার নেওয়ার ফলে হাসপাতালে ভর্তির বিরুদ্ধে কার্যকারিতা বেড়ে ৯৪ শতাংশে পৌঁছায়। ওমিক্রন ভ্যারিয়েন্টের ক্ষেত্রেও দেখা গেছে, বুস্টার ডোজ নেওয়ার দুই সপ্তাহ ব্যবধানে ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর।

এক দিনের ব্যবধানে ভারতে কিছুটা কমেছে করোনায় আক্রান্তের সংখ্যা। শুক্রবার দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ৩ লাখ ৩৭ হাজার ৭০৪ জন। এক দিন আগে দেশটিতে আক্রান্ত হয়েছিল ৩ লাখ ৪৭ হাজারের বেশি মানুষ। আক্রান্ত সামান্য কমলেও দৈনিক সংক্রমণের হার এখনো ১৭ শতাংশের ওপরে। দৈনিক আক্রান্েতর দিক থেকে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র ও কর্ণাটক রাজ্য। দুই রাজ্যেই আক্রান্তের সংখা ৪৮ হাজারের ওপরে। তবে পশ্চিমবঙ্গে দৈনিক সংক্রমণের সংখ্যা কমে ৯ হাজার ১৫৪ জনে দাঁড়িয়েছে।

গত শুক্রবার বিশ্বে এক দিনে করোনায় আক্রান্ত হয়েছে সাড়ে ৩৬ লাখের বেশি মানুষ। গত ১৮ জানুয়ারি থেকে টানা চার দিন গড়ে আক্রান্ত ৩০ লাখেরও বেশি। খবর আনন্দবাজার পত্রিকা ও আলজাজিরার।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক বাংলার সকাল'কে জানাতে ই-মেইল করুন- banglarsakal24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক বাংলার সকাল'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক বাংলার সকাল | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT