রাজশাহী, মঙ্গলবার ২০ ফেব্রুয়ারি ২০২৪, ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
◈ রাজশাহীতে অজ্ঞাত ভাইরাসে দুই শিশুর মৃত্যু : আইইডিসিআরের পরিদর্শন, বাবা-মাকে ছাড়পত্র ◈ দিঘলিয়া থানায় ওপেন হাউজ ডে অনুষ্ঠিত ◈ হাতীবান্ধায় পরপর তিন দিনে পাশাপাশি তিনটি খড়ের গাদায় আগুন ◈ সিরাজগঞ্জে বিএসটিআইয়ের অভিযানে ফ্লাওয়ার মিলকে মামলা ও জরিমানা ◈ ট্রাকের পিছনের চাকায় পৃষ্ঠ হয়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু ◈ তানোরে পুকুর খননের মাটিতে পাকা রাস্তা নষ্ট এলাকায় উওেজনা ◈ রাজশাহীর ডিবি পুলিশ কর্তৃক ২০০ গ্রাম হেরোইন-সহ গ্রেফতার: ৩ ◈ নওগাঁর ডলফিন এনজিও‘র মালিক আব্দুর রাজ্জাকসহ ০৬ জন কে যৌথ অভিযানে আটক ◈ আল-কোরআন হাফেজদের ব্যতিক্রমী বিদায় সংবর্ধনা ◈ হাতে ভাজা দেশি মুড়ি গ্রামীন জনপদ থেকে বিলুপ্তির পথে

দুধ নিয়ে যত ভুল ধারণা

প্রকাশিত : 10:51 AM, 31 December 2021 Friday

বাংলার সকাল নিউজ ডেস্কঃ

দুধ বা দুগ্ধজাত পণ্য আমরা নানাভাবে খেয়ে থাকি। কিন্তু দুগ্ধজাত পণ্য বা দুধ সম্পর্কেই আমাদের নানা ভ্রান্ত ধারণা রয়েছে। তাই অনেকে জোর করে দুধ বা দুগ্ধজাত পণ্য খেয়ে থাকেন। সেই ভ্রান্ত ধারণাগুলো নিয়েই আজকের এই আলোচনা।

দুধ রক্তসঞ্চালনে সমস্যা করে
অনেকে মনে করেন ডেইরি পণ্য মিউকাস উৎপন্ন করায়। ফলে রক্তসঞ্চালনে বাধা হয় এবং ঠাণ্ডার সমস্যা বৃদ্ধি পায়। একদমই ভুল ধারণা। দুধ খেলে অবশ্যই একটু ঝিমঝিম ভাব কাজ করে তবে ব্যাপারটা মানসিক।

বেশি দুধ খেলে হাড় দৃঢ় হয়
দুধ খেলে আমাদের দেহের হাড়ের উন্নতি হয় একথা সত্য। কিন্তু ফ্র‍্যাকচার দ্রুত ঠিক করতে কিংবা হাড় অনেক দৃঢ় করতে দুধ পরীক্ষিত খাদ্য না। হাড়ের দৃঢ়তা কিভাবে বাড়ানো যায় এ নিয়ে এখনো গবেষণার অবকাশ আছে অনেক।

অনেকে ল্যাক্টোজ সহ্য করতে পারেনা
ল্যাক্টোজ ইনটলারেন্স একটি বড় সমস্যা। তবে আস্তে আস্তে মানুষ ল্যাক্টোজের সাথে মানিয়ে নিতে পারে। সামান্য দুধ মিশিয়ে কিছু রান্না করলে সচরাচর তাদের কোনো সমস্যা হয়না।

ক্যালসিয়ামের একমাত্র মাধ্যম
একদমই ভুল ধারণা। দুধে দৈনিক চাহিদার ৩০ শতাংশ ক্যালসিয়াম থাকে। অন্যদিকে এক কাপ কমলার জুসেই দৈনিক চাহিদার ৩৫ শতাংশ ক্যালসিয়াম থাকে। তাই দুধ ক্যালসিয়ামের একমাত্র উৎস না।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক বাংলার সকাল'কে জানাতে ই-মেইল করুন- banglarsakal24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক বাংলার সকাল'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক বাংলার সকাল | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT