রাজশাহী, সোমবার ০৪ মার্চ ২০২৪, ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
◈ বাঘায় আম বাগান ও ফসলি জমিতে পুকুর খননের হিড়িক, প্রশাসন নিরব ◈ ভুল চিকিৎসার কারণে ডাক্তারের বিরুদ্ধে আদালতে সাংবাদিকের মামলা ◈ রাজশাহীতে কিশোর গ্যাংয়ের ৫ সদস্য গ্রেপ্তার ◈ সাংবাদিক রেজাউল করিমের শ্বশুরের মৃত্যুতে রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের শোক ◈ লালমনিরহাটে ব্যাতিক্রমী গল্পকথার বই মেলা শুরু ◈ রাজধানীর বেইলি রোডের অগ্নিকান্ডে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী ◈ রাজশাহীতে তরুনীকে উদ্ধার করলো পিবিআই ◈ রাজশাহী স্যানেটারি ব্যবসায়ী মালিক সমিতির বার্ষিক বনভোজন অনুষ্ঠিত ◈ খুলনায় মাসব্যাপী একুশে বইমেলার সমাপনী মেলায় ৪ কোটি ৭৮ লাখ ৫০ হাজার টাকার বই বিক্রি ◈ রাজশাহীতে বাংলাদেশ কৃষক সমিতি’র অবস্থান কর্মসূচি পালন,বরেন্দ্র ভবন ঘেরাও

দাঁত প্রতিস্থাপনের আধুনিক পদ্ধতি কোনটি?

প্রকাশিত : 07:55 AM, 15 January 2022 Saturday

বাংলার সকাল নিউজ ডেস্কঃ

দাঁতের সমস্যা জীবনে কোনো না কোনো সময় প্রায় সবারই দেখা দেয়। অনেক সময় প্রয়োজন পড়ে দাঁত প্রতিস্থাপনের।

দৈনন্দিন জীবনকে সুস্থ ও স্বাভাবিক রাখতে দাঁতকে ভালো রাখতে হবে। তার পরও অবাঞ্চিত নানা কারণে হারাতে হয় এই মহামূল্যবান দাঁত। দাঁত হারালে কৃত্রিম দাঁত সংযোজন জরুরি, তা না হলে দাঁত ফাঁকা ও এলোমেলো হতে শুরু করে।

এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন ডেন্টাল সার্জন ডা. মো. আসাফুজ্জোহা রাজ।

কৃত্রিম দাঁত হিসেবে খোলাযোগ্য ডেনচার পদ্ধতির জনপ্রিয়তা ছিল অনেক, কিন্তু অপেক্ষাকৃত অনেক কম চিকিৎসা খরচ হলেও এর সঙ্গে বাড়তি প্লেট, তার, প্রতিদিন খোলার ঝামেলা, কথা বলতে জড়তা ইত্যাদি নানা কারণে এর জনপ্রিয়তা এখন নেই বললেই চলে।

পরবর্তীকালে ব্রিজ পদ্ধতির জনপ্রিয়তা বাড়ে, কৃত্রিম দাঁতটি পাশের সুস্থ দাঁতকে পিলার হিসেবে কাজে লাগিয়ে শক্তভাবে লেগে থাকে। তবে পাশের সুস্থ দাঁতকে কাজে লাগানোর বিষয়ে অনেকের অনীহা থাকায় জনপ্রিয়তা বাড়ছে ইমপ্ল্যান্ট পদ্ধতির, যদিও ব্রিজ পদ্ধতি বৈজ্ঞানিকভাবে নিরাপদ।

ইমপ্ল্যান্ট পদ্ধতির সুবিধা

* দাঁতটি অনড়ভাবে প্রতিস্থাপিত হবে

* অন্য কোনো দাঁতের সাহায্য লাগে না বা বাড়তি কোনো অংশ থাকে না

* দেখতে ও কাজে স্বাভাবিক দাঁতের মতো

* চিকিৎসা খরচ বেশি হলেও স্থায়িত্ব অন্যান্য পদ্ধতির চেয়ে বেশি ও আরামদায়ক

সুবিধা থাকলেও এই পদ্ধতি সবার ক্ষেত্রে প্রযোজ্য নাও হতে পারে। চিকিৎসা সফলতা নিশ্চিত করতে রোগীর বয়স ও শারীরিক অবস্থা, হারানো দাঁতের অবস্থান, চোয়ালের হাড়ের অবস্থা, অন্যান্য জরুরি অঙ্গের সঙ্গে সম্পর্ক, মুখ পরিষ্কার রাখার নিশ্চয়তা, চিকিৎসকের পর্যাপ্ত জ্ঞান ও প্রশিক্ষণ ইত্যাদি নানা বিষয়কে গুরুত্ব দিতে হয়।

দাঁতের কাজ

দাঁতের নির্দিষ্ট কিছু কাজ আছে। যেমন—

* স্পস্ট উচ্চারণে দাঁতকে সুদৃঢ় থাকতে হবে।

* সৌন্দর্য প্রকাশে সুন্দর দাঁতের ভূমিকা এখন সবার জানা।

* নিজের আত্মবিশ্বাস ও ব্যক্তিত্ব প্রকাশে সুস্থ দাঁত সহায়তা করে।

* খাবার কে চূর্ণ করে হজমে ও স্বাদ গ্রহণে ভূমিকা রাখে, দাঁত ছাড়া শরীরে পর্যাপ্ত পুষ্টি পাওয়া যায় না।

* মুখের আকৃতি সুন্দর রাখতে দাঁতের ভূমিকা অন্যতম।

* মস্তিষ্কে পর্যাপ্ত রক্ত সঞ্চালন, স্মৃতিশক্তি স্বাভাবিক রাখা, কাজে প্রাণ সঞ্চলতা, শরীর ও মনকে সাবলীল রাখতেও দাঁতের ভূমিকা রয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক বাংলার সকাল'কে জানাতে ই-মেইল করুন- banglarsakal24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক বাংলার সকাল'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক বাংলার সকাল | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT