রাজশাহী, মঙ্গলবার ২০ ফেব্রুয়ারি ২০২৪, ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
◈ রাজশাহীতে অজ্ঞাত ভাইরাসে দুই শিশুর মৃত্যু : আইইডিসিআরের পরিদর্শন, বাবা-মাকে ছাড়পত্র ◈ দিঘলিয়া থানায় ওপেন হাউজ ডে অনুষ্ঠিত ◈ হাতীবান্ধায় পরপর তিন দিনে পাশাপাশি তিনটি খড়ের গাদায় আগুন ◈ সিরাজগঞ্জে বিএসটিআইয়ের অভিযানে ফ্লাওয়ার মিলকে মামলা ও জরিমানা ◈ ট্রাকের পিছনের চাকায় পৃষ্ঠ হয়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু ◈ তানোরে পুকুর খননের মাটিতে পাকা রাস্তা নষ্ট এলাকায় উওেজনা ◈ রাজশাহীর ডিবি পুলিশ কর্তৃক ২০০ গ্রাম হেরোইন-সহ গ্রেফতার: ৩ ◈ নওগাঁর ডলফিন এনজিও‘র মালিক আব্দুর রাজ্জাকসহ ০৬ জন কে যৌথ অভিযানে আটক ◈ আল-কোরআন হাফেজদের ব্যতিক্রমী বিদায় সংবর্ধনা ◈ হাতে ভাজা দেশি মুড়ি গ্রামীন জনপদ থেকে বিলুপ্তির পথে

ডেল্টার তুলনায় কম মারাত্মক ওমিক্রন: মার্কিন গবেষণা

প্রকাশিত : 02:46 PM, 26 January 2022 Wednesday

বাংলার সকাল নিউজ ডেস্কঃ

২০১৯ সালে ডিসেম্বরে চীনে প্রথম ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এরপর পুরো বিশ্বে ছড়িয়েছে ভাইরাসটি। শুধু তাই নয় মিউটেশন হয়ে ভাইরাসটির নতুন নতুন ভ্যারিয়েন্ট পরিস্থিতি আরও জটিল করে তোলে। আলফা, বিটা, গামা, ডেল্টার পর সর্বশেষ ওমিক্রন ভ্যারিয়েন্ট এখন সংক্রমণ বিস্তার করছে। তবে এই ভ্যারিয়েন্ট অন্যান্যগুলোর তুলনায় কম মারাত্মক বলে দাবি করছে মার্কিন রোগ নিয়ন্ত্রক সংস্থা-সিডিসি’র এক গবেষণা।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনায় কম মারাত্মক ওমিক্রন। কারণ ডেল্টার তুলনায় ওমিক্রনে আক্রান্ত রোগীদের হাসপাতালে ভর্তি, আইসিইউ’র প্রয়োজন ও মৃত্যু কম লক্ষ্য করা গেছে।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) সিডিসি’র প্রকাশিত গবেষণায় বলে হয়, করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা অতিরিক্ত হলেও পরিস্থিতি আগের তুলনায় কম মারাত্মক। ওমিক্রনে আক্রান্ত হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে ২৯ শতাংশের আইসিইউ’র প্রয়োজন হচ্ছে। যা ডেল্টার তুলনায় কম। শুধু তাই নয়, ডেল্টার তুলনায় এই হার ২৬ শতাংশ কম।

এতে আরও বলা হয়, ওমিক্রন মারাত্মক প্রভাব ফেলতে না পারার অন্যতম কারণ হচ্ছে, ভ্যাকসিন কার্যক্রম। বড় আকারে জনগোষ্ঠী ইতোমধ্যে ভ্যাকসিন পাওয়ায় এই ভ্যারিয়েন্ট তেমন প্রভাব ফেলতে পারেনি। যার কারণে সংক্রমণের ঊর্ধ্বগতি হলেও মৃত্যু কম হচ্ছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক বাংলার সকাল'কে জানাতে ই-মেইল করুন- banglarsakal24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক বাংলার সকাল'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক বাংলার সকাল | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT