রাজশাহী, সোমবার ০৪ মার্চ ২০২৪, ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
◈ বাঘায় আম বাগান ও ফসলি জমিতে পুকুর খননের হিড়িক, প্রশাসন নিরব ◈ ভুল চিকিৎসার কারণে ডাক্তারের বিরুদ্ধে আদালতে সাংবাদিকের মামলা ◈ রাজশাহীতে কিশোর গ্যাংয়ের ৫ সদস্য গ্রেপ্তার ◈ সাংবাদিক রেজাউল করিমের শ্বশুরের মৃত্যুতে রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের শোক ◈ লালমনিরহাটে ব্যাতিক্রমী গল্পকথার বই মেলা শুরু ◈ রাজধানীর বেইলি রোডের অগ্নিকান্ডে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী ◈ রাজশাহীতে তরুনীকে উদ্ধার করলো পিবিআই ◈ রাজশাহী স্যানেটারি ব্যবসায়ী মালিক সমিতির বার্ষিক বনভোজন অনুষ্ঠিত ◈ খুলনায় মাসব্যাপী একুশে বইমেলার সমাপনী মেলায় ৪ কোটি ৭৮ লাখ ৫০ হাজার টাকার বই বিক্রি ◈ রাজশাহীতে বাংলাদেশ কৃষক সমিতি’র অবস্থান কর্মসূচি পালন,বরেন্দ্র ভবন ঘেরাও

জাতীয় মালয়েশিয়ার শ্রমবাজার খুলছে জানুয়ারিতে!

প্রকাশিত : 06:25 AM, 15 December 2021 Wednesday

বাংলার সকাল নিউজ ডেস্কঃ

তিন বছরের বেশি সময় ধরে বন্ধ থাকা মালয়েশিয়ার শ্রমবাজার বাংলাদেশি কর্মীদের জন্য খুলতে যাচ্ছে। বাংলাদেশের সঙ্গে আগামী ১৯ ডিসেম্বর মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয়ের সমঝোতা স্মারক (এমওইউ) সইয়ের পর জানুয়ারি থেকেই কর্মী নিয়োগ শুরু হতে পারে। সরকারিভাবে (জি-টু-জি পদ্ধতি) কর্মী পাঠানোর প্রক্রিয়ায় বাংলাদেশের ১০ প্রতিষ্ঠানের সিন্ডিকেট দুর্নীতি করার অভিযোগে ২০১৮ সালের ১ সেপ্টেম্বর থেকে দেশটিতে কর্মী নিয়োগ স্থগিত করা হয়।

জানা গেছে, সিন্ডিকেটের দৌরাত্ম্য কমাতে এবারের সমঝোতা স্মারকে বড় ধরনের পরিবর্তন আসছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো :জি-টু-জি প্লাস পদ্ধতির উল্লেখ থাকছে না, যুক্ত হচ্ছে মালয়েশিয়ার রিক্রুটিং এজেন্সি, থাকছে কর্মীদের বাধ্যতামূলক বিমা। কর্মীদের দেশে ফেরার ব্যবস্থা ও খরচ বহন করবে নিয়োগদাতা। এতে অবৈধ হওয়ার আশঙ্কা কমে যাবে। চুক্তির মেয়াদে কর্মীদের দায়িত্ব নিতে হবে মালয়েশিয়ার রিক্রুটিং এজেন্সিকেও। এতে এজেন্সির প্রতারণা ও হয়রানি কমবে। কর্মীদের বয়স নির্ধারণ করা হয়েছে ১৮ থেকে ৪৫ বছর পর্যন্ত। এতে দীর্ঘ সময় মালয়েশিয়ায় কাজের সুযোগ পাওয়া যাবে।

গতকাল মঙ্গলবার প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্হান মন্ত্রী ইমরান আহমদ জানিয়েছেন, বাংলাদেশি কর্মীদের মালয়েশিয়ায় যেতে অভিবাসন ব্যয় বা খরচ যাতে ১ লাখ ৫০ হাজার টাকার মধ্যে সীমিত থাকে, সেই প্রচেষ্টা নেওয়া হবে। এবার বাংলাদেশি কর্মীদের জন্য মালয়েশিয়ার মজুরিকাঠামো প্রযোজ্য হবে। তাই বেতন ১ হাজার ২০০ রিঙ্গিতের কম হবে না, যা বাংলাদেশের ২৪ হাজার ৪২০ টাকার সমপরিমাণ। মালয়েশিয়ায় কর্মী নিয়োগে সমঝোতা স্মারক সইয়ের জন্য ১৮ ডিসেম্বর রাতে মন্ত্রীর কুয়ালালামপুরে যাওয়ার কথা রয়েছে।

একচেটিয়া অগ্রাধিকার পাবেন বাংলাদেশি কর্মীরা

এদিকে মালয়েশিয়ার গণমাধ্যম ‘ফ্রি মালয়েশিয়া টুডে’র প্রতিবেদনে বলা হয়েছে, এবার একচেটিয়া অগ্রাধিকার পাচ্ছেন বাংলাদেশি কর্মীরা। সমঝোতা স্মারকে স্বাক্ষরের পরই বাংলাদেশি কর্মী নিয়োগ কার্যকর করা হবে বলে জানিয়েছেন মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান। বৃক্ষরোপণ, বাগান, কৃষি, উৎপাদন, পরিষেবা, খনি ও খনন, নির্মাণ ও গৃহকর্মী নিয়োগের জন্য শ্রমবাজার উন্মুক্ত হবে বলে জানান মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী। জানা গেছে, গত ১০ ডিসেম্বর রাতে দেশটির মানবসম্পদমন্ত্রী আনুষ্ঠানিক এক চিঠিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্হান মন্ত্রী ইমরান আহমদকে আমন্ত্রণ জানান। এতে চলতি মাসেই সমঝোতা স্মারকে সইয়ের জন্য আমন্ত্রণ জানানো হয়। এর আগে ১০ ডিসেম্বর সকালে বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারক অনুমোদন দেয় দেশটির মন্ত্রিসভা।একই সঙ্গে ২০১৮ সালের ১ সেপ্টেম্বর বাংলাদেশের ওপর দেওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়। আগে মালয়েশিয়ায় এফডব্লিউসিএমএস পদ্ধতিতে কর্মী নিয়োগ করা হতো। এর নিয়ন্ত্রক প্রতিষ্ঠানগুলোর চাহিদা অনুযায়ী কর্মী পাঠাত বাংলাদেশের রিক্রুটিং এজেন্সিগুলো।

মন্ত্রী ইমরান আহমদ এ প্রসঙ্গে বলেন, ভবিষ্যতে রিক্রুটিং এজেন্সিগুলোই কর্মী নিয়োগের চাহিদাপত্র আনবে। সরকারের কোনো হস্তক্ষেপ থাকবে না। কর্মীরা যেন প্রতারিত বা নির্যাতিত না হন, তা নিশ্চিত করতে সরকার নরজদারি করবে।

প্রসঙ্গত, বিএমইটির পরিসংখ্যান অনুযায়ী, ২০১৫ ও ২০১৬ সালে দেশটিতে ৭০ হাজার বাংলাদেশি কর্মী যান। বহুল আলোচিত জি-টু-জি প্লাস চুক্তি সইয়ের পর ২০১৭ ও ২০১৮ সালে প্রায় পৌনে ১ লাখ কর্মীর কর্মসংস্থান হয় দেশটিতে। মালয়েশিয়া সরকারের পছন্দ করা বাংলাদেশের ১০টি রিক্রুটিং এজেন্সি এই কর্মীদের পাঠায়। এই ১০ এজেন্সিই সিন্ডিকেট নামে পরিচিতি পেয়েছিল।সূত্র ইত্তেফাক

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক বাংলার সকাল'কে জানাতে ই-মেইল করুন- banglarsakal24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক বাংলার সকাল'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক বাংলার সকাল | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT