রাজশাহী, মঙ্গলবার ২০ ফেব্রুয়ারি ২০২৪, ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
◈ রাজশাহীতে অজ্ঞাত ভাইরাসে দুই শিশুর মৃত্যু : আইইডিসিআরের পরিদর্শন, বাবা-মাকে ছাড়পত্র ◈ দিঘলিয়া থানায় ওপেন হাউজ ডে অনুষ্ঠিত ◈ হাতীবান্ধায় পরপর তিন দিনে পাশাপাশি তিনটি খড়ের গাদায় আগুন ◈ সিরাজগঞ্জে বিএসটিআইয়ের অভিযানে ফ্লাওয়ার মিলকে মামলা ও জরিমানা ◈ ট্রাকের পিছনের চাকায় পৃষ্ঠ হয়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু ◈ তানোরে পুকুর খননের মাটিতে পাকা রাস্তা নষ্ট এলাকায় উওেজনা ◈ রাজশাহীর ডিবি পুলিশ কর্তৃক ২০০ গ্রাম হেরোইন-সহ গ্রেফতার: ৩ ◈ নওগাঁর ডলফিন এনজিও‘র মালিক আব্দুর রাজ্জাকসহ ০৬ জন কে যৌথ অভিযানে আটক ◈ আল-কোরআন হাফেজদের ব্যতিক্রমী বিদায় সংবর্ধনা ◈ হাতে ভাজা দেশি মুড়ি গ্রামীন জনপদ থেকে বিলুপ্তির পথে

গাঁজা’ বিক্রি করে ৯০ হাজার কোটি টাকা রাজস্ব আদায় যুক্তরাষ্ট্রের

প্রকাশিত : 06:39 AM, 16 January 2022 Sunday

বাংলার সকাল নিউজ ডেস্কঃ

যুক্তরাষ্ট্রে গাঁজা প্রাপ্তবয়স্কদের জন্য বৈধ করে দেওয়া হয় ২০১৪ সালে। গত বছর পর্যন্ত ১০ দশমিক ৪ বিলিয়ন ডলারের (প্রায় ৯৫ হাজার কোটি টাকা) অর্থ এসেছে এ পণ্যটির রাজস্ব থেকে।

মারিজুয়ানা পলিসি প্রোজেক্ট এ মাসের শুরুতে প্রকাশিত এক জরিপে বলছে, গাঁজা বৈধ করার বিষয়টি একটি বিজ্ঞ সিদ্ধান্ত এবং এ থেকে বিলিয়ন বিলিয়ন ডলারের রাজস্ব মার্কিন অর্থনীতিতে ইতিবাচক হয়েই দেখা দিয়েছে। আর এ অর্থ রাজস্ব হিসেবে এসেছে বিক্রিত গাঁজার এক চতুর্থাংশ থেকে। বার্তা সংস্থা আরটি জানায়, মার্কিন রাজস্ব আদায়ে সংশ্লিষ্ট এক কর্মকর্তা ক্যারেন ও’কিফি বলছেন গাঁজা মার্কিন অর্থনীতিতে অর্থনৈতিক লাভ নিয়ে এসেছে। এবং গাঁজা থেকে অর্জিত রাজস্ব পুনরায় মাদকাসক্তদের চিকিৎসায় ও মাদক বিরোধী অভিযানে খরচ করা হয়েছে।

গ্লোবাল ফিনান্সিয়াল সার্ভিস প্রোভাইডার বার্কলে পিএলসি বলছে, ২০৩০ সাল নাগাদ গাঁজা থেকে যে রাজস্ব আদায় হবে তা মদ থেকে আদায়কৃত রাজস্বকে ছাড়িয়ে যাবে। সংবাদ মাধ্যম ব্লুমবার্গ বলছে, বার্কলের পৌরসভা কৌশলপত্র তৈরি প্রধান মিখাইল ফোউক্স বলেন, কোভিড মহামারির মধ্যে অর্থনৈতিক সংকটের মধ্যে অন্যান্য খাত থেকে রাজস্ব আদায়ের যে প্রচেষ্টা চলছে গাঁজা তার মধ্যে অন্যতম। যুক্তরাষ্ট্রে পর ইউরোপের বিভিন্ন দেশে গাঁজা প্রাপ্ত বয়স্কদের জন্য বৈধ ঘোষণা করা হয়।যুক্তরাষ্ট্রের ইলিনয়ে ইতিমধ্যে মদের চেয়ে গাঁজা সেবনকারীরা অধিক কর প্রদান করছেন। মার্কেট ওয়াচ নামে একটি অনলাইন সাইটের হিসাবে গত বছরের জুলাই থেকে নভেম্বর গাঁজা থেকে কর এসেছে ১৯৩ মিলিয়ন ডলার। একই সময়ে মদ, বিয়ার, স্পিরিট থেকে আদায় হয়েছে ১৪১ মিলিয়ন ডলারের রাজস্ব।

যুক্তরাষ্ট্রের ১৮টি রাজ্যে গাঁজা সেবন বৈধ। এসব রাজ্যে ২১ বছর তার চেয়ে বেশি বয়সী গাঁজা সেবন করতে পারে। গাঁজা থেকে আদায়কৃত রাজস্ব সামাজিক সেবা খাতের বেশ কিছু কর্মসূচি বাস্তবায়নে ব্যয় করা হচ্ছে। শিক্ষাখাত ছাড়াও স্কুল নির্মাণ, নিরক্ষরতা দূর, পাবলিক লাইব্রেরি, আচরণগত সমস্যা নিরসন ও অ্যালকোহল ও মাদকসেবীদের বিভিন্ন সমস্যা দূর করতে ব্যবহৃত হচ্ছে এ অর্থ। এছাড়া বিনোদন, শিল্প, চিকিৎসায় গাঁজার ব্যবহার বাড়ছে। হিরোইন ও কোকেনের চেয়ে গাঁজা এখন যুক্তরাষ্ট্রের আইনে কম বিপজ্জনক নেশা দ্রব্য।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক বাংলার সকাল'কে জানাতে ই-মেইল করুন- banglarsakal24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক বাংলার সকাল'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক বাংলার সকাল | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT