রাজশাহী, মঙ্গলবার ২০ ফেব্রুয়ারি ২০২৪, ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
◈ রাজশাহীতে অজ্ঞাত ভাইরাসে দুই শিশুর মৃত্যু : আইইডিসিআরের পরিদর্শন, বাবা-মাকে ছাড়পত্র ◈ দিঘলিয়া থানায় ওপেন হাউজ ডে অনুষ্ঠিত ◈ হাতীবান্ধায় পরপর তিন দিনে পাশাপাশি তিনটি খড়ের গাদায় আগুন ◈ সিরাজগঞ্জে বিএসটিআইয়ের অভিযানে ফ্লাওয়ার মিলকে মামলা ও জরিমানা ◈ ট্রাকের পিছনের চাকায় পৃষ্ঠ হয়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু ◈ তানোরে পুকুর খননের মাটিতে পাকা রাস্তা নষ্ট এলাকায় উওেজনা ◈ রাজশাহীর ডিবি পুলিশ কর্তৃক ২০০ গ্রাম হেরোইন-সহ গ্রেফতার: ৩ ◈ নওগাঁর ডলফিন এনজিও‘র মালিক আব্দুর রাজ্জাকসহ ০৬ জন কে যৌথ অভিযানে আটক ◈ আল-কোরআন হাফেজদের ব্যতিক্রমী বিদায় সংবর্ধনা ◈ হাতে ভাজা দেশি মুড়ি গ্রামীন জনপদ থেকে বিলুপ্তির পথে

কবি বন্দে আলী মিয়ার জন্মদিন আজ

প্রকাশিত : 03:35 PM, 14 December 2021 Tuesday

Private: মো.মাইনুর রহমান

কবি বন্দে আলী মিয়ার ১১৫তম জন্মবার্ষিকী আজ। তিনি ১৯০৬ সালের ১৪ ডিসেম্বর পাবনা শহরের উপকণ্ঠে রাধানগর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মুন্সী জমেদ আলী ও মাতা নেকাজার নেহার একমাত্র সন্তান ছিলেন।
বাংলা ভাষাভাষি মানুষের কাছে কবি বন্দে আলী মিয়া একটি স্মরণীয় ও বরণীয় নাম। তিনি বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন। কবিতা রচনা ছাড়াও তিনি পদাচারণ করেছেন সাহিত্যের বহু শাখায়। তবে কবিতা ও চিত্রশিল্পী হিসেবে জীবন শুরু করেছিলেন। তবুও তিনি কবি ও সাহিত্যিক হিসেবে সর্বাধিক খ্যাতি অর্জন করেছিলেন। ১৯৪৭ সালে দেশ বিভাগের পূর্বেই তিনি কলকাতায় কবি হিসেবে প্রতিষ্ঠা লাভ করেন।

১৯২৩ সালে পাবনার মজুমদার একাডেমী থেকে তিনি মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। তারপর কলকাতায় ইন্ডিয়ান আর্ট একাডেমীতে ভর্তি হন। সেখানে তখন তিনি ছিলেন একমাত্র মুসলিম ছাত্র।

১৯৭৯ সালের ২৭ জুন তিনি তাঁর রাজশাহী শহরের কাজীহাটায় নিজস্ব বাস ভবনে মৃত্যুবরণ করেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক বাংলার সকাল'কে জানাতে ই-মেইল করুন- banglarsakal24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক বাংলার সকাল'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক বাংলার সকাল | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT