রাজশাহী, রবিবার ১০ ডিসেম্বর ২০২৩, ২৬শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
◈ তরুণ-তরুণীদের সৃজনশীল অনন্য উদ্ভাবনী চিন্তা-চেতনা স্মার্ট বাংলাদেশ গড়তে কার্যকরি অবদান রাখবে-বিদ্যুৎ প্রতিমন্ত্রী ◈ আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস-২০২৩ উপলক্ষ্যে আয়োজিত মানববন্ধন ও আলোচনা সভায় কেএমপি’র পুলিশ কমিশনার ◈ বাঘায় উপজেলা প্রশাসন ও ব্র্যাকের যৌথ আয়োজনে বেগম রোকেয়া দিবস এবং আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ প্রচারাভিযান পক্ষ উদযাপন ◈ খুলনার দিঘলিয়ায় দুর্নীতি বিরোধী দিবস- ২০২৩ ও বেগম রোকেয়া দিবস পালিত ◈ তাহেরপুর বীর মুক্তিযোদ্ধা শহীদ আলো খন্দকারের ২০তম মৃত্যু বার্ষিকী পালিত ◈ মান্দায় কিন্ডারগার্টেন এন্ড প্রি-ক্যাডেট স্কুল সোসাইটির বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত  ◈ বাগমারায় সুজন পালশা জনকল্যাণ সমবায় সমিতির চেয়ারম্যানের সাথে ম্যানেজার আপনের প্রতারণার অভিযোগ ◈ বাগমারায় ভবানীগঞ্জ পৌরসভার সহকারী প্রকৌশলীর উপর হামলাকারী মশিউর গ্রেপ্তার ◈ গুজরাতি গরবা’র ইউনেস্কোর স্বীকৃতিতে রাজশাহীতে সাংস্কৃতিক অনুষ্ঠান ◈ বিউবো’র সাথে জেনারেল ইলেক্ট্রিকের চুক্তি স্বাক্ষরিত।
সীমিত পরিসরে খোলা থাকতে পারে রপ্তানি শিল্প, নিত্যপণ্য উৎপাদন করে এমন সব শিল্পপ্রতিষ্ঠানসহ অন্যান্য জরুরি পণ্য ও সেবাধর্মী প্রতিষ্ঠান খোলা থাকবে।

শিল্পকারখানা খোলা রাখার চিন্তা করছে সরকার

প্রকাশিত : 11:34 AM, 12 April 2021 Monday

বাংলার সকাল নিউজ ডেস্কঃ

করোনা নিয়ন্ত্রণে ১৪ এপ্রিল থেকে ৭ দিনের যে ‘কঠোর লকডাউন’ আরোপের উদ্যোগ নেওয়া হয়েছে সেই সময়ে শিল্পকারখানা খোলা রাখার চিন্তা করছে সরকার। একইসঙ্গে রপ্তানি সচল রাখার স্বার্থে সংশ্লিষ্ট সব খাত এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের উৎপাদন, সরবরাহসহ জরুরি সেবা সীমিত আকারে খোলা রাখা হতে পারে।

এর আওতায় রয়েছে ঔষধ শিল্প ও ব্যাংকিং খাত। তবে অতি জরুরি সেবা ছাড়া বন্ধ থাকবে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সব ফ্লাইট, গণপরিবহণ, সরকারি-বেসরকারি অফিস, আদালত। এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

আরও জানা গেছে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা করোনার সংক্রমণ রোধে জরুরি পণ্যসেবা ছাড়া সবকিছুতে দুই সপ্তাহের কঠোর লকডাউন আরোপের প্রস্তাব দিয়েছেন। তবে সরকার প্রথমে এক সপ্তাহ লকডাউন দিতে নীতিগতভাবে সম্মত হয়েছে। প্রয়োজনে তা আরও এক সপ্তাহ বাড়ানো হতে পারে।

সরকারের উচ্চপর্যায়ের একটি সূত্র জানায়, করোনার সংক্রমণ প্রতিরোধে ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউন আরোপের সক্রিয় চিন্তাভাবনা করা হচ্ছে। সে বিষয়ে সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলো প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছে। তবে জরুরি সেবার আওতায় মানুষের জীবন-জীবিকা, চিকিৎসা, রপ্তানি কার্যক্রম সচল রাখা হবে।

এ আলোকেই লকডাউন আরোপ করা হবে। ইতোমধ্যে ঝুঁকিপূর্ণ কিছু এলাকা চিহ্নিত করা হয়েছে। সেসব এলাকা পুরোপুরি লকডাউন বাস্তবায়িত হবে। একইসঙ্গে আন্তঃজেলা ও আন্তঃউপজেলা চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। তবে পণ্য উৎপাদন, পরিবহণ ও রপ্তানি কার্যক্রম সচল রাখতে প্রয়োজনীয় পরিবহণ ও মানুষ চলাচলের সুযোগ দেওয়া হবে। বিশেষ করে রপ্তানি শিল্প, নিত্যপণ্য উৎপাদন করে এমন সব শিল্পপ্রতিষ্ঠানসহ অন্যান্য জরুরি পণ্য ও সেবাধর্মী প্রতিষ্ঠান খোলা থাকবে। এসব প্রতিষ্ঠানের সহায়ক হিসাবে ব্যাংক, বিমা, বন্দর, কাস্টমস সীমিত পরিসরে খোলা থাকতে পারে।

উল্লিখিত বিষয়ে রোববার মন্ত্রিপরিষদ সচিব খোন্দকার আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে ব্যবসায়ীদের একটি ভার্চুয়াল বৈঠক হয়েছে। ওই বৈঠকে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিবরা অংশ নেন। এতে ব্যবসায়ীরা আসন্ন লকডাউনের সময় রপ্তানিমুখীসহ সব ধরনের শিল্পকারখানা খোলা রাখার প্রস্তাব করেন। এর আগে আসন্ন লকডাউনের সময় পোশাক ও বস্ত্র কারখানা খোলা রাখার দাবি জানিয়ে রপ্তানি খাতের চারটি সংগঠন রোববার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলন করেছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক বাংলার সকাল'কে জানাতে ই-মেইল করুন- banglarsakal24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক বাংলার সকাল'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২৩ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক বাংলার সকাল | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT